Pages

Summary of Don Juan in Bangla, Don Juan এর বাংলা সামারি

The Royal English Academy     August 02, 2020     1

Summary of Don Juan in Bangla

Don Juan এর বাংলা সামারি

Written by Birbal Roy 


বঙ্গানুবাদঃ
লর্ড বায়রন তার এই কবিতাটি শুরু করেছেন এই কথা বলে যে তার এই নতুন কবিতার  জন্য তিনি কোন হিরু না পেয়ে শেষ পর্যন্ত তিনি তার বাল্যবন্ধু ডন জুয়ানকেই বেছে নিলেন। ডন জুয়ানের জন্ম স্পেনের স্যাভিলতে। তার বাবা ডন হোসে আর মা ডোনা আয়নেজ। ডন হোসে হলেন ব্যাবসায়ী। তিনি বেশি শিক্ষিত লোকদের পছন্দ করতে পারেন না। তার সাথে তিনি কিছুটা গা-ছাড়া প্রকৃতির মানুষ। অন্যদিকে ডোনা আয়নেজ শিক্ষিত এবং চালাক। তাই তাদের বিয়েটা শেষ পর্যন্ত সুখী হয়নি। মনে করা হতো ডন হোসের আরো তিনজন পত্নি আছে। অন্যদিকে ডোনা আয়নেজ তার বান্ধুবীদের সাথে সময় কাটাতেন। তার কাছে খুব চালাক ব্যক্তিরাও হার মানতো। এদের দুইজনকে সবাই বলতো ডিভোর্সড দিতে কিন্তু কেউ তা সম্পতির লোভে করে না। এভাবে চলতে থাকায় ডন জুয়ান একটা বাদরের মতো হয়ে গেলেন। তাকে দেখার কেউ নাই। হটাত এর মধ্যেই ডন হোসে মারা গেলেন। সকল কিছুর মালিক হলেন ডোনা আয়নেজ। এবারে তিনি ডন জুয়ানের দিকে নজর দিলেন। ডন জুয়ানের শিক্ষার জন্য তিনি অনেক জন শিক্ষক নিযুক্ত করলেন। তাকে পড়ানোর জন্য আনা হলো ঘোড়া চালানোর শিক্ষক, বিভিন্ন কৌশলের শিক্ষক, বন্দুক চালানো শিক্ষা দেওয়া হল। আর যত রকমের ক্ল্যাসিকেল শিক্ষা তাকে দেয়া হল। কিন্তু নৈতিকতার শিক্ষাটায় দেওয়া হল না।

ডোনা আয়নেজ এর বান্ধুবি ডোনা জুলিয়া মাঝে মাঝে আসতেন। তিনি ৭ বছরের ডন জুয়ানকে পছন্দ করতেন। পুত্রের মতই তাকে আদর ও স্নেহ করতেন। ডোনা জুলিয়ার সাথে ডোনা আইয়নেজ মুলত সম্পর্ক করেছিলে ডোনা জুলিয়ার স্বামী ডন আলফানজোর সাথে যোগাযোগ রাখতে। মনে করা হয় ডোনা আয়নেজের সাথে তার একটি সম্পর্ক ছিলো। ডন আলফানজোর বয়স ছিলো ৫০ বছর। অপরদিকে ডোনা জুলিয়ার বয়স মাত্র ২৩ বছর। তাই তাদের বিয়েটা সুখের হয়নি।

ডন জুয়ানের বয়স যখন ১৬ বছর তখন ডোনা জুলিয়ার সাথে তার সম্পর্কটা বদলে যেতে থাকে। ডন জুয়ানের বয়স কম হওয়াতে সে বুঝে না। কিন্তু একজন পরিপুর্ণ নারী হিসাবে ডোনা জুলিয়া সহজেই সব কিছু বুঝে যায়। সে জানে ডন জুয়ানকে সে ভালবেসে ফেলেছে। এই ব্যাপারে তাদের সাহায্য করেন ডোনা জুলিয়ার কাজের মেয়ে ডোনা এন্টোনিয়া।

নভেম্বর মাসের এক রাতে ডোনা জুলিয়ার বেডরুমে জুয়ান ছিলেন। বাইরে থেকে পাহাড়া দিচ্ছিলেন ডোনা এন্টোনিয়া। এর মধ্য রুমে আসতে থাকে ডন আলফানজো। সিড়িতে তাকে দেখে ডোনা এন্টোনিয়া তাদের জানান। তারা দুজনে ডন জুয়ানকে বিছানার চাদর দিয়ে লুকিয়ে ফেলে। ডন আলফানজো চারিদিকে খোঁজতে থাকেন। তিনি এবং তার লোকেরা কিছুই খোঁজে পান না। ডোনা জুলিয়াকে মিথ্যা সন্দেহ করেন বলে ডোনা জুলিয়া ডন আলফানজোকে দোষ দেন আর কাঁদতে থাকেন। এটা দেখে ডন আলফানজো ভরকে গিয়ে নিজের দোষের জন্য বার বার ক্ষমা চেয়ে রুম থেকে বেরিয়ে যান। 

তিনি আবার ফিরে আসেন। আবার তিনি মাফ চাইতে থাকেন। হটাত তার পায়ে একজন পুরুষ মানুষের জুতার স্পর্শ লাগে। তিনি বেড়িয়ে যান তার তরবারি আনার জন্য। তিনি ফিরে আসার আগে ডোনা জুলিয়া ও ডোনা এন্টোনিয়া ডন জুয়ানকে পালিয়ে যেতে বলে। ডোনা জুলিয়া থাকে বাগানের চাবি দিয়ে সেদিক দিয়ে বেড়িয়ে যেতে বলে। কিন্তু বাইরে তার সাথে ডন আলফানজোর দেখা হয়। তিনি আলফানজোকে ধাক্কা দিয়ে ফেলে দেন। কিন্তু তার কোমরে থাকা একমাত্র পোশাকটা পরে যায়। সেই ভাবেই ডন জুয়ান পালিয়ে যান সেই রাতে।

ডন আলফানজো ডোনা জুলিয়াকে ডিভোর্সড দেন। ডন জুয়ানের মা ডন জুয়ানকে ইউরোপের অন্য দেশগুলো থেকে শিক্ষার জন্য ৪ বছরের জন্য পাঠান। ডোনা জুলিয়াকে কনভেন্টে দেয়া হয় নৈতিকতার শিক্ষার জন্য। সেখান থেকে তিনি জুয়ানকে চিঠি লিখেন কিন্তু কোন উওর আসে না। এভাবেই প্রথম সর্গ শেষ হয়।


এরপর লর্ড বায়রন আরো ৫২ স্তবক লিখেন তার সমসাময়িক কবি ওয়ার্ডসোয়ার্থ, কোলেরিজ ও সাউদিকে ব্যাঙ্গ করে। 




Summary of Don Juan in Bangla, Don Juan এর বাংলা সামারি
Summary of Don Juan in Bangla, Don Juan এর বাংলা সামারি




1 comment:

If you have any doubts. Please let me know


 

Popular Posts

Copyright © 2020 englishfortoday2.blogspot.com E-mail : englishfortoday87@gmail.com Contact : 01314512456 .
.