Pages

ইংরেজি সাহিত্য নিয়ে কিছু কথা- ১, Discussion on English Literature

The Royal English Academy     July 04, 2020     0

  ইংরেজি সাহিত্য নিয়ে কিছু কথা-১

Birbal Roy


আমরা যারা ইংরেজি সাহিত্য নিয়ে পড়ছি আমাদের সবার মাঝেই কিছু কমন প্রশ্ন আছে। যেগুলো নিয়ে আমরা আরোও বেশি জানতে চাই কিন্তু জানার উপায় বা মাধ্যম খোঁজে পাই না। এমন একজন মানুষ পাওয়া যেতো যার কাছে সব কিছুর উত্তর পাওয়া যেতো?  এমন একজন মানুষ খোঁজে পাওয়া সতিই কঠিন কি?


এমন কিছু প্রশ্নের উত্তর নিয়ে আমি থাকছি ধারাবাহিক আলোচনায় ইংরেজি সাহিত্য নিয়ে কিছু কথা তে।


আজকে আমি আলোচিনা করবোঃ
= সাহিত্য কি?
= কেন আমরা সাহিত্য পড়ি?
= সাহিত্য ও জীবন।
= ইংরেজি সাহিত্য কি?
= কেন আমরা ইংরেজি সাহিত্য পড়বো?
= ইংরেজি সাহিত্যে আসলে কি পড়ানো হয়?


 সাহিত্য কি?
এক কথায় আমার উত্তর হলো সাহিত্য হলো জীবনের পুর্ণ প্রতিবিম্ব (Total reflection of human life)। অর্থাৎ সাহিত্য মানেই জীবন। জীবনের হাসি -কান্না, দু;খ- কষ্ট, ভালবাসা- বিরহ, প্রেম- সংঘাত, সফলতা- ব্যার্থতা সব কিছুই সাহিত্যে আলোচনা করা হয়। সাহিত্যে আপনি পাবেন ধর্ম, বিজ্ঞান, কলা, চিকিৎসা ও আইন- বিচার ।

কেন আমরা সাহিত্য পরবোঃ
ডাক্তার যেমন শরিরের চিকিৎসা করে তেমনি সাহিত্যিক মানুষের মনের চিকিৎসা করেন। আর মন ভাল থাকে বলেই শরির ভালো থাকে। আপনি যখন কষ্টে থাকবেন তখন সাহিত্য আপনাকে আনন্দে ভাসাবে। আমি যখন শুন্য, সাহিত্য আপনাকে করবে পূর্ণ। আপনি যখন রিক্ত, সাহিত্য আপনাকে করবে শক্ত।

সাহিত্য ও জীবনঃ 
সাহিত্য ও জীবন এক সুত্রে গাঁথা। জীবনের যত সমস্যার সমাধান সব আপনি সাহিত্য থেকেই পাবেন। সাহিত্যের রস আপনার জীবনকে করবে পূর্ণ। সাহিত্য আপনাকে বেঁচে থাকার অনুপ্রেরণা দিবে।

ইংরেজি সাহিত্য কি?
ইংরেজ বা ইংরেজি ভাষা-ভাষি মানুষের রচিত সাহিত্য কর্মই হল ইংরেজি সাহিত্য। ইংরেজি সাহিত্য বিশ্বের অন্যতম প্রাচিন একটি সাহিত্য। ইংরেজি সাহিত্য প্রায় পৃথিবীর সব দেশেই চর্চা করা হয়। ৪৬০ খিস্টাব্দ থেকে শুরু হয়ে ইংরেজি সাহিত্য আজও বিদ্যমান। ইংরেজি সাহিত্যের শুরু Beuwolf নামের একটি কাব্যগ্রন্থ দিয়ে।

কেন আমরা ইংরেজি সাহিত্য পরবোঃ
পৃথিবীর একটা অন্যতম সাহিত্য হলো ইংরেজি সাহিত্য। আমরা ইংরেজির এই বিশাল ভান্ডার থেকে আমাদের জ্ঞান অর্জন করব। ইংরেজি সাহিত্য পড়লে পৃথিবীর সকল সাহিত্য সম্পর্কে প্রায় ধারণা পাওয়া যাবে।

ইংরেজি সাহিত্যে আসলে কি পড়ানো হয়ঃ
ইংরেজি সাহিত্য পড়ে আমরা জাগতিক জ্ঞানের পাশপাশি আমাদের জীবনাচরন সম্পর্কে শিখে থাকি। ইংরেজি সাহিত্যে আমাদের চাহিদার সব কিছু আমরা পেয়ে থাকি।

আজ এই পর্যন্তই। পরবর্তি অংশের আলোচনা পেতে সাথেই থাকুন। তোমাদের আরো কিছু জানার থাকলে কমেন্ট করতে পারো। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।



বীরবল রায়
এম. এ, বি. এ ( ইংরেজি)










0 Comments:

If you have any doubts. Please let me know


 

Popular Posts

Copyright © 2020 englishfortoday2.blogspot.com E-mail : englishfortoday87@gmail.com Contact : 01314512456 .
.