Pages

শেরপুর জেলার তুলশীমালা চালের পরিচিতিমূলক স্লোগান

englishfortoday     September 21, 2020     0

 "পর্যটনের আনন্দে

তুলশীমালার সুগন্ধে"
শেরপুর জেলার পরিচিতিমূলক স্লোগান। এটাকে কেন্দ্র করে কিছু প্রতিবেদন করার উদ্যোগ হাতে নিয়েছি। আজ তার প্রথম পর্ব..



তুলশীমালা আলোক সংবেদনশীল আমন প্রজাতির ধান। জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে আগস্ট মাসের ১ম সপ্তাহ পর্যন্ত এই ধান লাগানো হয়। অক্টোবর মাসের শেষ থেকে নভেম্বর মাসের মাঝামাঝি ফুল আসে। ডিসেম্বরের ১ম সপ্তাহ থেকে শেষ সপ্তাহ (অগ্রহায়ন মাসের মাঝামাঝি থেকে পৌষ মাসের শুরু) পর্যন্ত ধান কাটা হয়। প্রতি হেক্টরে ফলন বলন ছাড়া ২.৫০ থেকে ২.৭৫ মে. টন আর বলনে (প্রতি হেক্টর) উৎপাদন হয় ৩.০০-৩.২৫ মে. টন। বয়সকাল থাকে ১২৫-১৪০ দিন (বলান ও ফলনের ওপর নির্ভর করে)। ধানের রং কালচে ধূসর। ১০০০ ধানের গড় ওজন: গড়ে ১১ গ্রাম (শুকনা ধান)।




বৈশিষ্ট্য:-
তুলশীমালা ধান গাছের উচ্চতা ১১০-১৮৫ সেমি, গড় কুশির সংখ্যা ৮-১০টি। শীষের গড় দৈর্ঘ্য ২২-২৪ সেমি (বলনে শীষের দৈর্ঘ্য বেশি হয়)। শীষে দানার গড় সংখ্যা: ১৪০-১৮০ টি। এটি খরা সহিঞ্চু। সাধারণ নাবী জাত হিসেবে কৃষকরা আবাদ করে থাকে। আকষ্মিক বন্যাপ্রবণ এলাকার জন্য অত্যন্ত উপযোগী। বলন (ধান গাছ তোলে পুনরায় একই জমিতে লাগানো) করলে রোগ ও পোকামাকড়ের আক্রমণ সাধারণত কম হয়। ঢলে পড়ার প্রবণতাও কম দেখা যায়। বলন করে চারা রোপন করলে চারার দৈর্ঘ্য বেশি হওয়ায় এক-থেকে দেড় ফুট গভীর পানিতেও রোপর করা যায়।

ব্যবহার:-
চাল সুগন্ধি, চিকন ও সুস্বাদু। পোলাও, বিরিয়ানি, পায়েস, খিচুড়ি, ভাত, পিঠা, ফ্রাইড রাইস সহ অন্যান্য খাবারে বিশেষ উপযোগী।
শেরপুরের তুলশীমালা চালের সুনাম ও সমৃদ্ধি শতশত বছর আগের। সম্প্রতি শেরপুর জেলার ব্র্যান্ডিং সুগন্ধি চাল তুলশীমালা। দেশের বিভিন্ন জেলায় নানা প্রজাতির সুগন্ধি ধানের চাল উৎপাদিত হলেও শেরপুরের সুগন্ধি তুলশীমালা চাল গুন, মান ও সুগন্ধে ভিন্ন রকম।

যোগাযোগঃ
বীরবল রায়
মোবাইল নাম্বারঃ ০১৬৮৬৮৫৯৭৬৮, ০১৭২৩৭৬০৪৭১

আসন্ন শারদীয়া দূর্গা পূজা উপলক্ষ্যে সারা দেশে ফ্রি ডেলিভারি দেওয়া হচ্ছে। আজই আপনার অর্ডার কনফার্ম করুন। 


0 Comments:

If you have any doubts. Please let me know


 

Popular Posts

Copyright © 2020 englishfortoday2.blogspot.com E-mail : englishfortoday87@gmail.com Contact : 01314512456 .
.