Pages

ইংরেজিতে অনার্স করা শিক্ষার্থীদের ভালো করার টিপস- ১

The Royal English Academy     September 05, 2020     4

ইংরেজিতে অনার্স করা শিক্ষার্থীদের ভালো করার টিপস- ১


    গত কয়েক দিন আগেই অনার্স ২য় বর্ষের রেজাল্ট দিলো। এরপর কিছু শিক্ষার্থী আমার কাছে বিভিন্ন ভাবে জানতে চেয়েছেন কিভাবে সামনে আরো ভালো করা যায়। তাই আমার আজকের এই আয়োজনে থাকছে কিভাবে অনার্স ৩য় বর্ষে আরো ভালো করা যায়। 

    ৩য় বর্ষ হল অনার্সের সব চেয়ে কঠিন বর্ষ। হঠাৎ করেই সব গুলো সাবজেক্ট ইংরেজিতে লেখা। অর্থাৎ এই ইয়ারে কোন বাংলা সাবজেক্ট নাই। তাই এই ইয়ারে ভালো করে পড়ার কোন বিকল্প নাই৷ তো আলোচনা করা যাক এই বিষয়েঃ


ভালো করার কিছু টিপসঃ

১। যাদের লেখা ভালো তাদের কম লিখলেও চলবে।

২। যাদের লেখা খারাপ তাদের অনেক বেশি লিখতে হবে।

৩। লেখার সময় সব প্রশ্ন গুলার আকার এক হওয়া উচিত।

৪। কাটাকাটি বা ওভার রাইটিং যত কম করা যায় ততই ভালো।

৫। ঘড়ির কাটার সাথে তাল মিলিয়ে লিখতে হবে।

৬। লেখার শুরুতে সময় ভাগ করে নিয়ে লেখা শুরু করতে হবে। সাধারন ১ম পার্টের জন্য ১৫ মিনিট।           ২য় পার্টের জন্য ১ ঘন্টা ১৫ মিনিট আর ৩য় পার্টের প্রত্যেক প্রশ্নের জন্য ৩০ মিনিট।

৭। এক্সাম শেষে আলসেমি না করে মন দিয়ে রিভাইজ দিতে হবে। 

৮। মনে রাখতে হবে শেষ মিনিটে লেখার চেয়ে রিভাইজ দেওয়া খুব গুরুত্বপূর্ণ।

৯। কম করে পড়েন কিন্তু রেগুলার পড়েন।

১০। অন্যদের চেয়ে আলাদা হতে আলাদাভাবে চিন্তা করতে শিখুন।


পেপার ভিত্তিক পরামর্শঃ 

১। ১ম পেপারটি হলো Elizabethan & Jacobean Drama। ড্রামা সাবজেক্ট হিসাবে এই সাবজেক্টে অনেক লিখতে হবে। লেখার সময় বিখ্যাত উক্তি ও কোটেশন দিতে হবে৷ এই বিষয়টি বয়স্ক শিক্ষকরা দেখে থাকেন তাই সচেতন হয়ে লিখতে হবে ৷ অধিকাংশ প্রশ্ন আসবে "ম্যাকবেথ", "ভলপোন" ও "ডক্টর ফসটাস" থেকে। বাকি গুলা থেকে বড় প্রশ্ন আসতে পারে। 

২) এই পেপারের নাম 16th & 17th Century Poetry। এই পেপারে ভালো করতে হলেও অনেক বেশি বেশি লিখতে হবে। পাশাপাশি বড় প্রশ্ন গুলাতে কবিতার লাইন তুলে দিয়ে সেটার ব্যাখ্যা করে দিতে হবে এতে সহজেই ভালো নাম্বার পাওয়া সম্ভব।

৩) অনার্স ৩য় বর্ষের পরবর্তি পেপারটা হলো 17th & 18th Century Non-Fictional Prose। এই পেপারের টপিকগুলো আপনাদের বুঝতে কঠিন হবে তাই বার বার পরতে হবে। বেকনের লেখা গুলা ভালো করে পড়বেন। বেকন থেকে বেশি উত্তর করার চেষ্টা করবেন। আর অবশ্যই বিখ্যাত কিছু কোটস ইউজ করবেন। মনে রাখবেন এই পেপারে পড়বেন আর ভুলে যাবেন তাই কয়েকদিন পর পর রিভাইজ দিবেন।

8) এবারে আসা যাক Restoration & 18th Century Fiction এ। এই সাবজেক্টে আপনারা সহজেই প্রিপারেশন নিতে পারবেন। কারন সব গুলা টপিকই উপন্যাস যার গল্পটা খুব সহজেই মনে থাকবে। কিন্তু পরিক্ষায় ভালো করেও নাম্বার পাবেন কম। এই টপিকের এই সমস্যার সমাধানে তাই খুব সাবধান থাকতে হবে। এখানে তেমন লাইন বা কোটস দেওয়া লাগবে না।

৫) তারপর যে সাবজেক্টে আমরা আসি তার নাম Restoration & 18th Century Poetry and Drama। এই পেপারে দুইটা নাটক ও দুইটা ড্রামা থাকবে তাই এমন নামকরন। এই পেপারে কবিতায় লাইন ও কোটস ইউজ করতে হবে। আর বাকিটায় অনেক বেশি বেশি লিখতে হবে।

৬) এবারে আমরা আলোচনা করব Victorian Poetry। সব চেয়ে মজার এক্সাম হবে এটা। খুব অল্প সাজেশন্সে সব কমন থাকবে। কিন্তু সব চেয়ে বেশি ফেইল এখানে। তার কারনটা অজানা। যাই হোক বাকি এক্সামের মতো সুন্দর করে লাইন বা লেন্থ ঠিক রেখে সবাই উত্তর করবেন। যতেষ্ট কোটস ইউজ করবেন। আর সব শেষে বলতে চাই কবিতা গুলা লাইন বাই লাইন পড়বেন। এটাতে ফেইল করার কারন হতে পারে লাইন লাইন না পড়া।

৭) থার্ড ইয়ারের সবচেয়ে আলোচিত বিষয় Introduction to Linguistics । সবচেয়ে হাইপ তোলা সবজেক্ট ! কিন্তু আমার কাছে সবচেয়ে সহজ মনে হয়েছে এই বিষয়কে। খুব ছোট করে যা চেয়েছে তাই উত্তর করবেন। বেশি কথা বলার দরকার নাই। পয়েন্ট করে লিখবেন। প্যারা করে করে ছোট ছোট বাক্যে লিখবেন। ৩য় অধ্যায় ভালো করে পড়বেন।

৮) সর্বশেষ বিষয়ের নাম Introduction Literary Criticism। সবচেয়ে রসহীন বিষয়। ভাল করে পড়তে হবে। স্যারদের সহয়তা নিতে হবে। আর সেই সাথে নোটস করে করে পড়তে হবে। পাশাপাশি অনেক বড় করে উত্তর দিতে হবে। 

ধন্যাবাদ সবাইকে সময় নিয়ে পড়ার জন্য। আশাকরি লেখাটি সবার ভালো লাগবে। ভালো লাগলে সাথেই থাকবেন।


বি দ্রঃ আমার এই সাইট থেকে সাজেশন্স পোস্ট করা হবে। ৯০-১০০% কমন আসবে। সবাই অপেক্ষায় থাকুন।

ইংরেজিতে অনার্স করা শিক্ষার্থীদের ভালো করার টিপস
ইংরেজিতে অনার্স করা শিক্ষার্থীদের ভালো করার টিপস


বীরবল রায়
অনার্স, মাস্টার্স (ইংরেজি)






4 comments:

  1. স্যার,
    প্রথম বর্ষের স্টুডেন্টদের জন্য কিছু পরামর্শ চাই

    ReplyDelete
  2. Thank you... you are very very helpful😍😍😍

    ReplyDelete

If you have any doubts. Please let me know


 

Popular Posts

Copyright © 2020 englishfortoday2.blogspot.com E-mail : englishfortoday87@gmail.com Contact : 01314512456 .
.