Pages

ইংরেজিতে অনার্স করা শিক্ষার্থীদের ভাল করার উপায়-২

The Royal English Academy     September 18, 2020     3

ইংরেজিতে অনার্স করা শিক্ষার্থীদের ভাল করার উপায়-২

Birbal Roy


সুপ্রিয় শিক্ষার্থবৃন্দ, ১ম পর্বে আমি আলোচনা করেছিলাম কিভাবে তৃতীয় বর্ষে ভালো করা যায়। আজকে আমার এই লেখাটি ১ম বর্ষের শিক্ষার্থীদের জন্য। তোমরা মনযোগ দিয়ে পড়বে। আশা করি ভাল একটা দিক-নির্দেশনা পাবে। তো চলো শুরু করা যাক।

১ম বর্ষ হল অনার্স লাইফের বীজ বপনের সময়। এই সময় তোমরা যা করবে পরে তারই ফল পাবে। ১ম বর্ষ বুঝতে বুঝতে অনেকটা সময় চলে যায়। পরিবেশ ও পরিস্থিতি বুঝতেই অনেকে পিছিয়ে পরে। তাই পরে তারা শিক্ষার্থী থাকে না পরীক্ষার্থী হয়ে যায় (ড্রপড হয়ে তাদের বার বার এক্সাম দিতে হয়, ক্লাস করার টাইম পায় না)। অনার্স ১ম বর্ষে ভালো করার কিছু উপায়ঃ

  1. ১ম থেকেই টেক্সট গুলা ভালো করে পড়ে নিতে হবে। টেক্সটের বিকল্প নেই। যারা টেক্সট পড়বে না তারা সব চেয়ে পিছিয়ে পরবে।
  2. ১ম বর্ষে নিয়মিত ৬ ঘন্টা করে কেউ পড়লে সে পুরা বাংলাদেশে রেঙ্কড করবে। সকালে ৩ ঘন্টা আর বিকালে ৩ ঘন্টা পড়া কোন ব্যাপারই না। তাই সময়কে ভাগ করে কাজে লাগাতে হবে।
  3. ১ম বর্ষ থেকেই নোট করে পড়া শুরু করবা।
  4. যা পড়বা তাই লিখে ফেলবা তাহলে ফ্রি হ্যান্ড রাইটিং ঠিক হয়ে যাবে।
  5. ১ম বর্ষে টেক্সট বইয়ের পাশাপাশি অতিরিক্ত বই গুলা পড়ে ইংরেজিতে দক্ষতা বাড়াতে হবে।
  6. গ্রুপ স্টাডি শুরু করে নিজেদের মধ্য পড়া চালিয়ে নিতে হবে। এটি খুব হেল্পফুল ভালো রেজাল্ট করতে।
  7. ১ম বর্ষ থেকেই সকল পরীক্ষাতে অংশগ্রহন করবে সবাই। কোন পরীক্ষাকেই অবহেলা করা যাবে না।
  8. নিয়মিত ক্লাস করতে হবে। ভার্সিটির সাথে ভালো সম্পর্ক রাখা ভালো।
  9. যেহেতু ইংরেজিতে অনার্সে কোন গ্রামার টপিক পড়ানো হয় না তাই সবাই নিজের মতো করে নিজেই গ্রামার অনুশীলন করবেন।
  10. সব সময় পজিটিভ থাকবেন, আপনারা অসাধারন একটা সাবজেক্টে অনার্স করছেন তাই সে ভাবে নিজেকে গড়ে নিতে হবে।
এবারে আসা যাক বিষয় ভিত্তিক পরামর্শেঃ
  1. English Reading Skills: এই বিষয়ে ভাল করতে চাইলে আগে পশ্নপত্রটা ভাল করে বুঝতে হবে। ১ম বর্ষে সব চেয়ে হাইপ তোলা বিষয়। পরীক্ষার আগে সব চেয়ে কঠিন মনে হবে। পরীক্ষায় সব চেয়ে সহজ লাগবে। রিলেক্সে পরীক্ষা দিবেন। এই সাবজেক্টে প্রশ্নের উত্তর যতটুকু চাইছে তাই দিবেন, বেশি দেয়া দরকার নাই। এই সাবজেক্টে কিভাবে অনেক বেশি ভালো করা যায় তার একটা ভিডিও আমার ইউটিউবে দেয়া আছে সবাই দেখে নিবেন। (এই পোস্টে তার লিঙ্ক দেয়া আছে)
  2. English Writing Skills: সব চেয়ে মজার বিষয়। ক-বিভাগ ও খ-বিভাগ পুরা কমন কিন্তু গ-বিভাগ কখনই কমন পাবেন না। কিন্তু এক্সাম খুব ভালো হবে। সবাই খালি নিয়ম গুলা ভালো করে পড়ে যাবেন। আর এক্সামে বানিয়ে লিখে তামা তামা করে ফেলবেন। এখানেও উওর অনেক ছোট হবে। যা চাইবে তাই উত্তর করবা।
  3. Introduction to Poetry: অনেক পড়তে হবে এখানে। কবিতা গুলা ভালো করে পড়ে তার খুটিনাটি জানতে হবে। কবিতার বিভিন্ন কৌশল জেনে পড়তে হবে। খুব বড় করে প্রশ্ন গুলার উত্তর দিতে হবে। বড় প্রশ্নগুলা ৮/৯ পেইজে লিখতে হবে। প্রয়োজনিয় কোটেশন/ লাইন ব্যাবহার করতে হবে।সব গুলা প্রশ্ন একই মাপের দিলে ভালো মার্কস পাওয়া যাবে। এখানে অনেক ভালো এক্সাম দিয়েও তেমন আশা অনুরুপ ফলাফল পাওয়া যাবে না। তাও লেগে থাকতে হবে।
  4. Introduction to Prose: সব চেয়ে বেশি লিখা যায় এই বিষয়ে কিন্তু সব চেয়ে বাজে রেজাল্ট হবে এখানে। তাই খুব কেয়ারফুল থাকতে হবে। এই বিষয়টি সাধারণত সিনিয়র শিক্ষকরা দেখে থাকে। তাই সব কিছু ভাল করে নিতে হবে। অনেক বেশি ভাল করে লিখতে হবে।
  5. Non-Major Subjects: ১ম বর্ষে মেজর বিষয় গুলোতে সবাই প্রায় সমান নাম্বার পায়। তাই কেউ যদি এই নন-মেজর বিষয়গুলোতে এ+ পান তাহলে ফলাফল অনেক ভালো হবে। এই বিষয় গুলো মুখস্ত না করে ভালো করে ২/৩ বার পড়ে নিবেন। অবশ্যই কোটেশন গুলা মুখস্থ করে ফেলবেন । কোটেশন গুলো মনে থাকলে এমনিই লিখে ফেলতে পারবেন। সাজেশন এক বছরের আগের বছররেরটাই কমন পরে। আর সব প্রশ্নে কিছু কমন কোটেশন আছে সেগুলা মুখস্ত করে ফেলবেন।
আজ এই পর্যন্তই। কারো কিছু জানার থাকলে কমেন্ট করে জিজ্ঞেস করেবন। সবাই ভালো থাকুন। সুস্থ থাকুন।


Video Link:


ইংরেজিতে অনার্স করা শিক্ষার্থীদের ভাল করার উপায়-২
ইংরেজিতে অনার্স করা শিক্ষার্থীদের ভাল করার উপায়-২






3 comments:

  1. নিয়মিত ক্লাস না করে বাসায় পড়লে, ইংরেজি তে কি Frist class পাওয়া সম্ভব? আমি সাধারণ একজন ছাত্র।।

    ReplyDelete
  2. ভাইয়া ইংরেজিতে ভর্তি হতে চাইছিলাম,, কিন্তু অনেকেই বলে এখানে ভালো রেজাল্ট করা যায়না,,,এখন আমি বুঝতে পারছি না যে কি করবো,,,একটু বলবেন ভাইয়া যে আমার এখন কি করা উচিত

    ReplyDelete

If you have any doubts. Please let me know


 

Popular Posts

Copyright © 2020 englishfortoday2.blogspot.com E-mail : englishfortoday87@gmail.com Contact : 01314512456 .
.